উইন্ডোজ ৮-এর কনটেক্সট মেন্যুতে 'Scan with Windows Defender' সুবিধা যোগ করার পদ্ধতি

উইন্ডোজ ৮ অথবা উইন্ডোজ ৮.১ ব্যবহার করছেন? তাহলে নিশ্চয়ই প্রাথমিক নিরাপত্তা ব্যবস্থার জন্য ‘উইন্ডোজ ডিফেন্ডার’ অ্যাপলিকেশনটিও ব্যবহার করছেন? ‘উইন্ডোজ ডিফেন্ডারে’ সব কিছুই ঠিক ঠাক আছে, শুধু রাইট-ক্লিক মাউস কনটেক্সট ম্যেনুতে ‘স্ক্যান’ অপশনটি খুঁজে পাচ্ছেন না? আর এজন্যে পারছেন না ইচ্ছে মত নির্দিষ্ট কোন ফোল্ডার বা ড্রাইভ স্ক্যান করতে? যাই হোক, এই সমস্যায় যদি আপনি পরেই থাকেন তবে আশা করি এই টিউটোরিয়ালটি আপনার সমস্যা দূর করতে সহায়তা করবে। কথা আর না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

জেনে রাখা ভালোঃ এই টিউটোরিয়ালটি মূলত একটি ‘রেজিস্ট্রি হ্যাক’ পদ্ধতি। এই ট্রিকটি মাউসের রাইট বাটনে ক্লিক করলে যে কনটেক্সট মেন্যুটি দেখায় সেখানে “Scan with Windows Defender” সুবিধা যোগ করবে। যেহেতু, ‘উইন্ডোজ ডিফেন্ডার’ সফটওয়্যারটি মূলত উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে ‘মাইক্রোসফট সিকিউরিটি এসেনশিয়াল’ সফটওয়্যারটিকে রিপ্লেস করেছে তাই এই “Scan with Windows Defender” সুবিধাটি ঠিক “Scan with Microsoft Security Essentials” এর মতই কাজ করবে যা পূর্বের উইন্ডোজের ভার্শন গুলোতে ছিল।

দুর্ভাগ্যবশত এই সুবিধাটি ব্যবহারের সময় আপনি উইন্ডোজ ডিফেন্ডারের কোন গ্রাফিক্যাল মোডের কাজ দেখতে পারবেন না এবং এটি আপনাদের ব্যবহার করতে হবে কমান্ড প্রোম্পট উইন্ডোর মাধ্যমে।

আমরা দু’ভাবে এই ‘রেজিস্ট্রি হ্যাক’টি করতে পারি।

১। একটি *.reg ফাইল ডাউনলোড এবং সেটি ব্যবহারের মাধ্যমে।
২। ম্যানুয়ালি।

১। .reg ফাইল ডাউনলোড এবং এর ব্যবহারের পদ্ধতিঃ

এই পদ্ধতিতে আপনাকে শুধু মাত্র একটি .reg ফাইল ডাউনলোড করতে হবে এবং এরপর সেই .reg ফাইলটি রান করার মাধ্যমে আপনি এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন।


‘উইন্ডোজ ডিফেন্ডার কনটেক্সট মেন্যু’
- এখান থেকে এই .zip ফাইলটি ডাউনলোড করে নিন। এরপর .zip ফাইলটি আপনার কম্পিউটারে ডাউনলোড হয়ে গেলে এটি এক্সট্র্যাক্ট করুন। ফাইলটি এক্সট্র্যাক্ট করার পর আপনি AddWindowsDefenderToContextMenu.reg ও RemoveWindowsDefenderFromContextMenu.reg নামের দুটি রেজিস্ট্রি ফাইল (.reg ফাইল) দেখতে পাবেন। সুবিধাটি অ্যাকটিভ করতে চাইলে AddWindowsDefenderToContextMenu.reg নামের রেজিস্ট্রি ফাইলের উপর মাউসের ডাবল ক্লিক করুন। উইন্ডোজ আপনার কাছে আপনার রেজিস্ট্রি এডিটের অ্যাকশন সম্পর্কে নিশ্চিত হতে চাইবে, ‘Yes’ চাপুন। আরও পরিষ্কার ধারণা পেতে নিচের স্ক্রিন শটটি দেখে নিতে পারেন।

w

পরবর্তীতে আপনি যদি ‘কনটেক্সট মেন্যু’ থেকে এই সুবিধাটি বাদ দিতে চান তবে RemoveWindowsDefenderFromContextMenu.reg ফাইলটি রান করে তা করতে পারেন।

এই ছিল, ডাউনলোড এবং ব্যবহার পদ্ধতিটি। এবার আপনি যদি এই কাজটি ম্যানুয়ালি করতে চান তবে কীভবে করতে হবে তা দেখে নেয়া যাক।

২। ম্যানুয়ালি

ম্যানুয়ালি এই সুবিধাটি কনটেক্সট মেন্যুতে যোগ করতে চাইলে আপনাকে রেজিস্ট্রি এডিটরে যেতে হবে। রেজিস্ট্রি এডিটরে যাবার জন্য আপনি উইন্ডোজের মেন্যুতে regedit সার্চ করতে পারেন অথবা Win+R চেপে run ডায়লগ বক্স এনে এতে regedit লিখে এন্টারও করতে পারেন।

ক

রেজিস্ট্রি এডিটরে যাবার পর নিচে দেয়া নির্দেশনা অনুযায়ী shell ফোল্ডারটিতে যান।

HKEY_CLASSES_ROOT\Folder\shell

shell - এর উপর মাউসের রাইট-ক্লি করুন এবং New সিলেক্ট করে একটি Key সিলেক্ট করুন। এর ফলে একটি নতুন Key তৈরী হবে, এই Key টিকে ‘WindowsDefender’ নামে পরিবর্তন (রিনেম) করুন।
৩

এবার WindowsDefender কী টি সিলেক্ট করে মাউসের রাইট ক্লিক করে New > String Value তৈরী করুন এবং একে ‘Icon’ নামে রিনেম করুন। এবার Icon-এ ডাবল ক্লিক করে নিচের ভ্যেলুটি লিখে দিন।

%ProgramFiles%\\Windows Defender\\EppManifest.dll

আবারও WindowsDefender কী টি সিলেক্ট করে নতুন একটি স্ট্রিং ভ্যালু তৈরী করুন এবং এটিকে ‘MUIVerb’ নামে পরিবর্তন করুন। এরপর MUIVerb-এ ডাবল ক্লিক করে নিচের ভ্যালুটি লিখে দিন।

Scan with Windows Defender

ফ

এবার, আবারও WindowsDefender কী টি সিলেক্ট করুন এবং মাউসের রাইট ক্লিক করে New > Key থেকে একটি নতুন কী তৈরী করুন এবং এর নাম দিন ‘Command’। এরপর আপনি Command কী টি সিলেক্ট করলে বাম পাশে (Default) ভ্যালু পাবেন, এটি ডাবল ক্লিক করে খুলে এতে নিচের ভ্যালুটি লিখে দিন।

“C:\Program Files\Windows Defender\MpCmdRun.exe” -scan -scantype 3 -SignatureUpdate -file %1

এ

এভাবে সুবিধাটি আপনি যখন কনটেক্সট থেকে ব্যবহার করবেন তখন আপনি একটি কমান্ড প্রম্পট উইন্ডো দেখতে পারবেন। যদি কোন সমস্যা উইন্ডোজ ডিফেন্ডার খুঁজে না পায় তাহলে কমান্ড প্রম্পটি নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। আপনাকে কোন প্রকার লগ রিপোর্ট প্রদর্শন করবেনা। শুধুমাত্র সমস্যা পেলেই কমান্ড প্রম্পটি আপনাকে অ্যালার্ট করবে।

Previous
Next Post »

পোস্ট সম্পর্কিত সমস্যার জন্য মন্তব্য দিন।ডাউনলোড লিঙ্ক এ সমস্যা জন্য ইনবক্স করুন Aimzworld007
ConversionConversion EmoticonEmoticon

Thanks for your comment