দেশে চালু হলো গুগল স্ট্রিট! এবার ম্যাপের সাথে সাথে রাস্তার ছবিও দেখুন।

রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে সার্চ ইঞ্জিন গুগলের ব্যবস্থা গুগল স্ট্রিট ভিউ। এর মাধ্যমে স্মার্টফোনের সাহায্যে ছবি দেখে সহজেই খুঁজে পাওয়া যাবে নির্দিষ্ট জায়গা। শিগগিরই দেশের অন্যান্য জেলা স্ট্রিট ভিউয়ের আওতায় আসতে পারে।

বর্তমানে বিশ্বে ৫০টি দেশে গুগল স্ট্রিট ভিউ সুবিধা দিচ্ছে গুগল। এ তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হয়েছে। ২০০৭ সালের ২৫ মে যুক্তরাষ্ট্রের এ সুবিধা প্রথম চালু করে গুগল।

স্মার্টফোন বা কম্পিউটারে বসে যে কেউ এখন (www.google.com/streetview) ঠিকানায় গিয়ে ঢাকা ও চট্রগ্রামের নির্দিষ্ট স্থানগুলোর ছবিও দেখতে পারবেন।

ঢাকা ও চট্টগ্রামে এ সেবাটি চালুর বিষয়ে ম্যাপিং বাংলাদেশে (www.mappingbd.org) প্রধান নির্বাহী ব্যবস্থাপক হাসান শাহেদ প্রথম আলোকে জানান, গুগল ম্যাপে বাংলাদেশকে তুলে ধরতে আমরা অনেকদিন ধরেই স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে যাচ্ছি। এখন গুগল স্ট্রিট ভিউ চালুর ফলে আশা করছি আমাদের কাজ আরও উন্নত হবে এবং চাইলেই যে কেউ আরও সহজে সেবা পাবেন।

গুগল স্ট্রিট ভিউ এমন একটি প্রযুক্তি সুবিধা, যার মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থে প্যানারোমিক ভিউতে ছবি দেখার পাশাপাশি বিশ্বের যে কোনো নির্দিষ্ট রাস্তার পূর্ণাঙ্গ চিত্র দেখা যায়। মূলত গুগলের একটি গাড়ি বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় গিয়ে প্যানোরোমা সুবিধা ব্যবহার করে ওই স্থানের ছবি তোলে। ওই গাড়িটিতে রয়েছে নয়টি ক্যামেরা, যেগুলোর সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউতে ছবি তোলা যায়। সঙ্গে থাকে বিশেষ লেজার ও জিপিএস সুবিধা, যেটি ছবি তোলার সঙ্গে সঙ্গে যেখান থেকে ছবি তোলা হলো সেখান থেকে ছবি তোলার স্থানটির দূরত্ব কতটুকু সেটি নির্ধারণ করে দেয়। নির্দিষ্ট একটি এলাকার ছবি তোলা শেষে ছবি ওই স্থানের তথ্য সংগ্রহ, একাধিক মান নির্বাচন শেষে যুক্ত হয় গুগল ম্যাপসে। গুগলের স্ট্রিট ভিউ ব্যবহারের সুবিধার্থে স্মার্টফোনের জন্য বিশেষ অ্যাপসও রয়েছে। যার মাধ্যমে এ সুবিধা ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা।

গত বছরের ১৪ ফেব্রুয়ারি ঢাকার উত্তরা থেকে যাত্রা শুরু করে গুগলের স্ট্রিট ভিউ গাড়ি। গুগল ম্যাপে বাংলাদেশের পথঘাট, আকর্ষণীয় পর্যটন স্থান ও বিভিন্ন রেস্টুরেন্টের অবস্থান ও ছবি তুলে ধরা হয় এ সেবার মাধ্যমে।

যে উপকারে লাগবে
প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, গুগল স্ট্রিট ভিউর বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশের মানুষের নানা প্রয়োজন মেটাবে। এতে বাংলাদেশে পর্যটকদের সংখ্যাও বাড়বে বলেও আশাবাদী অনেকেই। স্ট্রিট ভিউর ছবিগুলো বাংলাদেশের ব্যস্ত রাস্তাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দেওয়ার পাশাপাশি বিদেশি বিনিয়োগ ও পর্যটককেও আকৃষ্ট করবে। এ ছাড়া ব্যবসাপ্রতিষ্ঠান ও গ্রাহকদের গুগল ম্যাপসর গুরুত্বপূর্ণ তথ্য দেখায় স্ট্রিট ভিউ।

গুগল ম্যাপে পরবর্তী সময় বাংলাদেশের ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ছবি শেয়ার করা হবে বলে জানা গেছে। এ ছাড়া এই প্রযুক্তি ব্যবহারকারীর গোপনীয়তা কঠোরভাবে অনুসরণ করবে। পাশাপাশি স্ট্রিট ভিউতে থাকা ব্যক্তি বা গাড়ির নম্বর কেউ দেখাতে না চাইলে তা ঝাপসা করার একটি অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার গুগল। কেউ এ বিষয়ে অভিযোগ করলে, গুগল তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করে।

সূত্রঃ দৈনিক প্রথম আলো

আচ্ছা একটা জায়গা পেয়েছি! উপরের ছবির বদলে নিজেই দেখুন। এখানে ক্লিক করুন।  মাউস দিয়ে চাপ দিয়ে ধরে ঘুরিয়ে ফিরিয়ে সবদিকেই দেখা যায় তো। :mrgreen:

Click highlighted areas to see the images লেখার নিচের ম্যাপের নীল জায়গাতে ক্লিক করলেই দেখতে পাবেন। যেকোন জায়গা থেকে শুরু করতে পারেন। যেমন: এটা একটা। A Street

একজন বিশ্বাসই করছিল না।  এবার বিশ্বাস হয়েছে তো?

ধন্যবাদ সবাইকে।

ফেইসবুকে আমি: https://www.facebook.com/Paakhy

Previous
Next Post »

পোস্ট সম্পর্কিত সমস্যার জন্য মন্তব্য দিন।ডাউনলোড লিঙ্ক এ সমস্যা জন্য ইনবক্স করুন Aimzworld007
ConversionConversion EmoticonEmoticon

Thanks for your comment