ইন্টারনেট অফ থিংস -

[রাগিব হাসান, ২০১৪-০৪-২৩]
ক্লাউড, মোবাইল কম্পিউটিং এসব এখনকার আলোচিত বিষয় হলেও উদীয়মান যে জিনিষটা আমাদের জীবনকে বৈপ্লবিকভাবে পাল্টে দিবে, তা হলো ইন্টারনেট অফ থিংস (Internet of Things) বা সংক্ষেপে IoT।
IoT জিনিষটা আসলে কী? কম্পিউটিং ডিভাইস বলতে আমরা এখন বুঝি ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোন, এসব। কিন্তু প্রযুক্তির উন্নতির সাথে সাথে এখন অন্যান্য অনেক কিছুই হয়ে পড়ছে স্মার্ট, মানে বেশ ভালো রকমের ছোট্ট কম্পিউটার ভরে দেয়া যায় এখন টিভি, ফ্রিজ, গাড়ি, এমনকি দরজার তালাতেও। আর নেটওয়ার্কিং প্রযুক্তির উন্নতির ফলে এই নতুন স্মার্ট ডিভাইসগুলা ইন্টারনেটের সাথে যুক্ত হতে পারে।
কিন্তু, ফ্রিজকে ইন্টারনেটে যুক্ত করে লাভটা কী, ওর কি ফেইসবুক একাউন্ট হবে নাকী!! নাহ, তা না, তবে সুবিধাটা হলো এই সব যন্ত্রপাতি এখন নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারবে, আর অন্যান্য অনেক কিছুর সাথে যোগাযোগ করে স্মার্ট সিদ্ধান্ত নিতে পারবে।
উদাহরণ দেই, বাজার করতে হবে? ফ্রিজ খোলার দরকার নাই, আপনার ফ্রিজ নিজেই ভিতরে কী আছে তা জেনে আপনাকে বা আপনার স্মার্টফোনকে জানিয়ে দিবে। অথবা ভবিষ্যতের ফ্রিজ সরাসরি অনলাইনে অর্ডার দিয়ে কিনে ফেলতে পারবে। আপনার কাজ কমে গেলো, বাজারের ফর্দটা আর হারিয়ে ফেলে চুলকাতে হবেনা মাথা। রান্নার রেসিপি আর মনে রাখতে হবেনা, রেসিপিটা চুলায় ডাউনলোড করে দিলে চুলাই করবে রান্না। বাড়ির দরজার চাবি লাগিয়েছেন কিনা মনে পড়েনা? স্মার্টফোনের একটা এপ্লিকেশন দিয়ে অফিসে বসেই লক করতে পারবেন।
ঘরের বিদ্যুত বিল নিয়ে চিন্তিত? লাইটবাল্ব ঘরে কে আছে, বাইরের আবহাওয়া কী রকম তা অটোমেটিকালি চেক করে পারবে উজ্জ্বলতা বাড়াতে কমাতে।
রাস্তা দিয়ে সাইকেল চালাচ্ছেন, রাস্তাটা সামনে একটু ভাঙা আছে, বা মাইল খানেক পরে ট্রাফিক জ্যাম? স্মার্ট রাস্তা বা ব্রিজের কাছ থেকে অনায়াসে আপনার ফোন বা আপনার স্মার্ট চশমায় তথ্যটা আসবে চলে।
এভাবেই IoT পাল্টে দিতে যাচ্ছে আগামীর বিশ্বকে। আর সেই পরিবর্তনটা আসবে হয়তো বেশি দিন না, আর অল্প কয়েক বছরেই।
‪#‎IoT‬ ‪#‎প্রযুক্তি‬

Previous
Next Post »

পোস্ট সম্পর্কিত সমস্যার জন্য মন্তব্য দিন।ডাউনলোড লিঙ্ক এ সমস্যা জন্য ইনবক্স করুন Aimzworld007
ConversionConversion EmoticonEmoticon

Thanks for your comment