২১ টি Portable Software ডাউনলোড করে নিন।

যে সফটওয়্যারগুলো সংরক্ষণ করে না রাখলে Portable Software এর কোন গুরুত্বই থাকে না।অনেকেই Portable Software  কি জানেন না, তাই আসুন সংক্ষেপে একটু জেনে নেই। আসলে Portable অর্থ হল সহজে বহন যোগ্য, আর Portable Software অর্থ হল সহজে বহন যোগ্য সফটওয়্যার। অর্থাৎ যে সফটওয়্যার টি আমরা Pen drive এ করে যে কোন Pc তে use করতে পারি কোন প্রকার ঝামেলা ছাড়াই। এক কথায় মানে সহজ ভাষায় হল যে সফটওয়্যার টি install বা setup দিতে হয়না। চলুন এখন জেনে নেয়া যাক কিছু তথ্য ২১ টি সফটওয়্যার এর ব্যাপারে।

Office Tools

OpenOffice Portable : Microsft Office অফিস এর বদলে আপনি  ব্যবহার করতে পারেন OpenOffice Portable লিনাকস ভারসন টি। যার সাহায্যে আপনি Office ছাড়া Office এর যেকোনো fileওপেন করতে পারবেন। আপনি Word, Excel Setup না করেই কাজ করতে পারেন।

ডাউনলোড লিঙ্ক   ( 300 mb )

AbiWord Portable : AbiWord দ্রুততর এবং ছোট্র একটি টেক্সট এডিটর প্রোগ্রাম। এই প্রোগ্রামটি ঠিক মাইক্রোসফট ওয়ার্ড এর অনূরূপ একটি প্রোগ্রাম। এটির ব্যবহার তুলনামূলক সহজ। এবং এতে অনেকগুলো টেক্সট ফরমেটিং যুক্ত রয়েছে যা সহজেই ব্যবহার করা যায়। পাশাপাশি এটি দ্বারা HTML ফাইল ও তৈরি করা যায়।

ডাউনলোড লিঙ্ক  ( 15.2 mb )

Security and Maintenance

ClamWin :  আপনার USB কে ভাইরাস ও ম্যলওয়ার মুক্ত রাখবে। এর viruses এবং spyware ডিটেকশন রেট খুব ভাল।

ডাউনলোড লিঙ্ক  ( 8.4 mb )

SuperAntiSpyware : SuperAntiSpyware বাজারে প্রচলিত সবচে পূর্ণাঙ্গ এবং নেক্সট জেনারেশন স্ক্যানিং সিস্টেম। এটিও আপনার USB কে ভাইরাস মুক্ত রাখবে।

ডাউনলোড লিঙ্ক ( 20.1 mb )

CCleaner : এই অ্যান্টিভাইরাস এর ব্যাপারেত সবারেই জানা আছে। এটিও একটি খুবই জনপ্রিয় অ্যান্টিভাইরাস।

ডাউনলোড লিঙ্ক ( 5.6 mb )

Personal Services

KeePass : আমরা সবাই ভিন্ন ভিন্ন সাইটে আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। তাই ভূলে যাওয়াটাই স্বাভাবিক। তাই এই সফটওয়্যার টি দিয়ে পাসওয়ার্ড ম্যানেজ করে রাখতে পারেন।

ডাউনলোড লিঙ্ক ( 10.8 mb )

Browser

Mozila : মজিলার ব্যাপারে তো সবারাই জানা আছে। তাই শুধু ডাউনলোড লিঙ্ক টা দিয়ে দিলাম।

ডাউনলোড লিঙ্ক ( 64.5 mb )

Google Chrome : এটার ব্যাপারেও সবার জানা আছে। তাই শুধু ডাউনলোড লিঙ্ক টা দিয়ে দিলাম।

ডাউনলোড লিঙ্ক ( 350.4 mb )

FTP Client

FileZilla  :  আপনি একজন ওয়েব ডিজাইনার/ডেবলপার কিন্তু FTP বা File Transfer Protocol  সম্পর্কে জানেন না এমন হতে পারে না। আপনি যদি ব্লগার হয়ে থাকেন এবং নিজের একটা ব্লগ খুলবেন তাহলে আপনাকে ওয়ার্ডপ্রেসের মত একটি ওয়েব বেসড সফটওয়ার ইন্সটল করতে হবে। আর তার জন্য প্রয়জন FTP। তাছাড়া প্লাগইন্স ইন্সটল, থিম ইন্সটল সহ অন্যান্য ডাটা আপনার সাইটে আপলোড করার জন্য প্রয়জন একটি FTP সফটওয়ার। একটি জনপ্রিয় FTP প্রোগ্রাম হচ্ছে ফাইলজিলা। ফাইল জিলা সম্পর্কে জানতে ভিজিট করুন http://filezilla-project.org/

ডাউনলোড লিঙ্ক ( 6.3 mb )

Media Apps

VLC Media Player :  VLC Media ব্যাপারে তো সবারাই জানা আছে। তাই শুধু ডাউনলোড লিঙ্ক টা দিয়ে দিলাম।

ডাউনলোড লিঙ্ক ( 24.1 mb )

Audacity : এই সফটওয়্যারটার নাম Audacity যার দ্বার যে কোন গান থেকে মিউজিক আলাদা করা যায় । এ ছাড়া আরো অনেক কিছু । এই সফটওয়ারটি দিয়ে আপনি নিজে নিজেই গায়ক হতে পারবেন।

ডাউনলোড লিঙ্ক ( 5.7 mb )

ImgBurn : এই সফটওয়্যারটি দিয়ে বুটেবল ডিস্ক তৈরি করা হয়।

ডাউনলোড লিঙ্ক ( 8.3 mb )

Miscellaneous

7-Zip : এটি দিয়ে ফাইল বা ফোল্ডার জিপ আনজিপ করা যায়। এই ব্যাপারে সবারই জানা আছে।

ডাউনলোড লিঙ্ক ( 2.3 mb )

WinRar : WinRAR সফটওয়্যারটি হল ডাটা কম্প্রেশন জন্য শক্তিশালী সফটওয়্যার এবং আর্কাইভ সঙ্গে কাজ করে। RAR, আইএসও, জিপ, আলকাতরা, 7z, GZ, JAR সফটওয়্যার মত নিম্নলিখিত আর্কাইভ ফরম্যাটের সমর্থন করে। এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনি খুব সহজে অনেক ফাইল এক ফোল্ডারে রাখতে পারবেন।

ডাউনলোড লিঙ্ক ( 7.5 mb )

Pidgin :

আমরা চ্যাটিং-এর জন্য বিভিন্ন ধরনের মেসেঞ্জার ব্যবহার করি। যেসকল মেসেঞ্জারের সাথে আমরা পরিচিত বা ব্যবহার করি তা হলো- Yahoo Messenger, Pidgin Messenger, Digsby Messenger, Nimbuzz Messenger প্রভৃতি। এদের মধ্যে Pidgin Messenger সকলের কাছে অধিক প্রিয় যার কারণসমূহ এটি দিয়ে বিভিন্ন আইডিতে চ্যাট করা যায় , একই গ্রুপের একাধিক আইডি দিয়ে চ্যাট করা যায়, মেসেঞ্জিং অনেক দ্রুত হয়, প্রভৃতি। আরোও অনেক কারণেই এই মেসেঞ্জারটি আমাদের কাছে অনেক জনপ্রিয়।

ডাউনলোড লিঙ্ক ( 15.2 )

Previous
Next Post »

পোস্ট সম্পর্কিত সমস্যার জন্য মন্তব্য দিন।ডাউনলোড লিঙ্ক এ সমস্যা জন্য ইনবক্স করুন Aimzworld007
ConversionConversion EmoticonEmoticon

Thanks for your comment